রূপশ্রী প্রকল্প 2023 বয়স সীমা | আবেদন পত্র বিস্তারিত বাংলা PDF

Bongsrnews

রাজ্য সরকারের বিভিন্ন প্রকল্পের মধ্যে রূপশ্রী প্রকল্প অন্যতম জেটিতে আবেদন করার জন্য প্রার্থীদেরকে প্রথমত একটি ফর্ম সংগ্রহ করতে হবে বিডিও অফিস থেকে এছাড়াও শহরের এসডিও অফিসে পেয়ে যাবেন।

রূপশ্রী প্রকল্পের আবেদন এর বয়স প্রকল্প থেকে একসময় 25000 টাকা পাবেন পাত্রী বয়স হতে হবে 18 উপরে এবং পাত্রের বয়স হতে হবে 21 এর মধ্যে তবেই আপনি এ প্রকল্প আবেদন করতে পারবেন।

কি কি ডকুমেন্টস লাগবে রূপশ্রী প্রকল্পের আবেদনের জন্য

যে সমস্ত ডকুমেন্ট লাগবে তার মধ্যে প্রথম হল পাত্র-পাত্রীর জন্মের প্রমাণপত্র। জন্মের প্রমাণপত্র জন্য আপনি প্যান কার্ড আধার কার্ড এছাড়াও এডমিট কার্ড দিতে পারেন। এবং পাত্রী বয়স প্রমাণপত্র সেক্ষেত্রে আপনাদের একটি একসাথে ছবির প্রয়োজন হবে। এছাড়া আপনাকে কাস্ট সার্টিফিকেট এর জেরক্স এসসি এসটি  অথবা ওবিসি সার্টিফিকেট।

ব্যাংকের পাস বইয়ের জেরক্স বিবাহের প্রমাণপত্র হিসাবে আপনার প্রয়োজন হবে নিমন্ত্রণ কার্ড বিবাহত্তোর নোটিশ সেখানে লেখা থাকতে হবে যে আপনি কবে বিয়ে করছেন কাকে বিয়ে করেছেন কেন ২৫ হাজার টাকা দরকার ইত্যাদি পাত্র-পাত্রী ফটো আপনাদেরকে সাবমিট করতে হবে।

রূপশ্রী প্রকল্পে আবেদনের পূর্বে আপনাদেরকে কিছু অবলম্বন করতে হবে তা না হলে আপনি এই প্রকল্পের অংশগ্রহণ করতে পারবেন না তারমধ্যে প্রথমত হল আপনি যদি বিয়ে করে থাকেন তাহলে আপনার বয়স সীমা অনুযায়ী প্রথমবার কে বিবাহ হতে হবে এছাড়া আপনাকে পশ্চিমবঙ্গের বাসিন্দা হতে হবে শুধু বাসিন্দা হলে হবে না অন্ততপক্ষে পশ্চিমবঙ্গে 5 বছর ধরে বসবাস করছেন এমন প্রমাণপত্র আপনাকে যা করতে হবে এবং পিতা-মাতাকে স্থায়ী বাসিন্দা হতে হবে পারিবারিক বার্ষিক আয় হিসাবে ১.৫ লক্ষ টাকা হতে হবে.

ফরম ফিলাপ পদ্ধতি 

রূপশ্রী প্রকল্প ফরম ফিলাপ করার জন্য আপনাদেরকে সর্বপ্রথম ফ্রম  সংগ্রহ করতে হবে তারপর প্রথমত আপনাদেরকে ইংরেজি বড় হাতের অক্ষরে লিখতে হবে কোন প্রকার ভুল করা চলবে না এবং আপনাদেরকে খেয়াল রাখতে হবে যে ব্যাঙ্কের বইয়ে যে নাম আছে হুবহু সেই নাম আপনাদেরকে এখানে লিখতে হবে তারপর জন্মতারিখ বিবাহ তারিখ পিতা ও মাতার নাম লিখতে হবে আপনার বাসস্থান ডিটেইলস লিখতে হবে ব্যাংকের বই এর আইএফসি কোড অ্যাকাউন্ট নাম্বার ইত্যাদি দিয়ে আপনাকে ফর্ম সাবমিট করতে হবে। 

রূপশ্রী প্রকল্প আবেদন করবেন কি ভাবে 

প্রথমে যদি আপনাদেরকে করতে হবে 18 বছর যে আপনি মুগ্ধ হয়েছেন তার একটি প্রমাণ পত্র লাগবে সেটিং হতে পারে প্যান কার্ড অথবা স্কুল লিভিং সার্টিফিকেট অথবা মাধ্যমিক এডমিট কার্ড তৃতীয় আপনার ব্যাংকের একটি ফাস্ট পেজ এরপর করতে হবে আপনাদের বিবাহের প্রমাণপত্র সেটি ম্যারেজ রেজিস্ট্রেশন সার্টিফিকেট হতে পারেন অথবা সেল্ফ ডিক্লারেশন এবং ম্যারেজ ইনভিটেশন কার্ড মাধ্যমে আপনার করতে পারবেন ম্যারেজ।

আপনি যাকে বিয়ে করছেন সেই ছেলের একটি বয়স লাগবে যে 21 বছরের ঊর্ধ্বে তার জন্য আপনি বার্থ সার্টিফিকেট /ভোটার কার্ড/ আধার কার্ড/ প্যান কার্ড দিতে পারেন। 

Share This Article
Leave a comment