WhatsApp Group Join Now
Instagram Profile Join Now
Telegram Channel Join Now

Bankura District Court Recruitment 2024, Apply Online for 99 post job

Bankura District Court job notification out: Bankura eCourt (Bankura District Court) recently issued a notification for the recruitment of the post of Clerk, Group D. Interested candidates can apply online, and the application submission period will be from 24-05-2024 to 24-06-2024. Before submitting the application, please read the notification carefully using the link provided below. Alternatively, you can download it from the official website www.bankura.dcourts.gov.in.

Bankura District Court Job Notification 2023

Organization Name Bankura eCourt (Bankura District Court) 
Post Details Clerk, Group D
Total Number of  Vacancies 99
Salary ₹ 17,000 – 74,000/- Per Month
Job Location Bankura, West Bengal, India
Apply Mode Online
Official Website bankura.dcourts.gov.in

Education Qualification details

বাঁকুড়া জেলার কোটের এর তরফ থেকে যে নতুন বিজ্ঞপ্তি যেখানে আপার ডিভিশন ক্লার্ক এবং লোয়ার ডিভিশন ক্লার্ক এছাড়াও সিল্ক বিলিভ প্রসেস সার্ভার, গ্রুপ ডি পোস্ট যেমন পিয়ন নাইট গার্ড এবং ফেরাস এই সমস্ত পদের জন্য প্রচুর সংখ্যক ক্যান্ডিডেট নেওয়া হচ্ছে, শিক্ষাগত যোগ্যতার ক্ষেত্রে আপনারা অষ্টম শ্রেণী পাশেই আবেদন করতে পারবেন এছাড়াও যদি আপনি ডিগ্রী কোর্স করে থাকেন অথবা মাধ্যমিক পাস করে থাকেন সেক্ষেত্রে আপনারা আবেদন করতে পারছেন। প্রফেসর সভার পদের ক্ষেত্রে যে টোটাল সংখ্যা রয়েছে নয়টি এখানে আপনারা অষ্টম শ্রেণী পাস হলেই আবেদন করতে পারবেন এবং গ্রুপ ডি পোস্ট যেমনটিও নাইট গার্ড এবং ফেরাস এই সমস্ত পদের জন্য টোটাল শূন্য পদ রয়েছে ৩৯ টি যেখানে আপনারা অষ্টম শ্রেণী পাশে আবেদন করতে পারছেন।

Application fee

বাঁকুড়া জেলা ডিসটিক এর তরফ থেকে যে বিজ্ঞপ্তি যেখানে আপার ডিভিশন ক্লার্ক এছাড়াও পোস্টগুলো রয়েছে আবেদন স্থির ক্ষেত্রে এস সি এস টি দের জন্য বিশেষ ছাড় রয়েছে যেমন আবার ডিভিশন ক্লার্ক যেখানে জেনারেল ক্যাটাগরি আবেদন করলে আপনাদের ৫০০ টাকা আবেদন ফি দিতে হবে। এছাড়া এস সি এবং এসটি ক্যান্ডিডেটদের জন্য ৩০০ টাকা আবেদন ফি রয়েছে।

লোয়ার ডিভিশন ক্লার্ক এবং সিলেট পদের জন্য জেনারেল ক্যান্ডিডেট ৩০০ টাকা আবেদন ফ্রি দিতে হবে এবং এস সি এস টি ক্যান্ডিডেটদের জন্য ২০০ টাকা আবেদন ফ্রি দিতে হবে। 

যদি আপনি প্রসেস সার্ভার এবং গ্রুপ ডি প্রশ্নের জন্য আবেদন করেন তাহলে ২০০ টাকা আবেদন ফি লাগছে জেনারেল ক্যাটাগরির ক্ষেত্রে আর এ সি এবং এস টি ক্যান্ডিডেটদের জন্য ১৫০ টাকা আবেদন ফ্রি দিতে হবে। 

পেমেন্ট আপনারা সরাসরি অনলাইনে করতে পারবেন যেখানে ডেবিট কার্ড এবং ক্রেডিট কার্ড অথবা ইন্টারনেট ব্যাংকিং এবং ই চালান ব্যবহার করতে পারবেন।

Selection process

সিলেকশন এর ক্ষেত্রে যদি আপনি আপার ডিভিশন ক্লার্ক পদের জন্য আবেদন করে থাকেন তাহলে আপনাদের তিনটি সিলেকশন পদ্ধতি হবে প্রথমে ১০০ নাম্বারের পরীক্ষা নেওয়া হবে যেখানে ৫০টি মাল্টিপল চয়েস কোশ্চেন থাকবে এবং যে সমস্ত সিলেবাস গুলি থাকবে সেটি হচ্ছে জেনারেল ইংলিশ জেনারেল নলেজ এবং কারেন্ট অ্যাফেয়ার্স লজিক্যাল রিজনিং, কোয়ান্টিটি অ্যাপটিটিউড ইত্যাদি, প্রত্যেকটি কোশ্চেন এর মান থাকছে দুই নম্বর করে যদি আপনি একটি করছেন ভুল করে থাকেন তাহলে আপনাদের এক নম্বর কাটা যাবে। সময় থাকছে ৬০ মিনিট অর্থাৎ এক ঘন্টার ভেতরে আপনাদের প্রত্যেকটি এক্সাম হচ্ছে তিনটি ধাপে। 

দ্বিতীয় ধাপে আপনাদের কম্পিউটার প্রফেসিয়েন্সি এবং রাইটিং স্কিলস এবং ওয়ার্ক ম্যানেজমেন্ট এগুলি দেখা হবে যেখানে আপনাদের ১০০ নাম্বারের পরীক্ষা দিতে হবে। 

এরপর তৃতীয় ধাপে পার্সোনালিটি টেস্ট হবে যেখানে ৪০ নাম্বার কোশ্চেন থাকছে এবং এই ধাপে যে সমস্ত ক্যান্ডিডেট ফ্রেস ওয়ান এবং ফেস টু ট্র্যাক করতে পারবেন তাদেরকে এই শর্ট লিস্টের মাধ্যমে ডাকা হবে পার্সোনালিটি টেস্টের জন্য। 

এছাড়া অন্যান্য পোস্ট গুলির ক্ষেত্রে যেমন লোআর ডিভিশন ক্লার্ক সিল বিলিভ এবং গ্রুপ ডি পোস্টের ক্ষেত্রে আপনাদের ১০০ নাম্বারের পরীক্ষা হবে প্রত্যেকটি কোশ্চেনের মান থাকছে দুই নাম্বার আর যদি আপনি ভুল করে থাকেন সেক্ষেত্রে এক নাম্বার কাটা যাবে পরীক্ষার সময়সীমা ৬০ মিনিট।

How to apply ?

  • প্রথমে আপনাদের অফিশিয়াল ওয়েবসাইটে এসে আপনাদের নাম রেজিস্ট্রেশন কমপ্লিট করতে হবে www.bankura.dcourts.gov.in
  • এপ্লিকেশনের করার পূর্বে আপনাদের সমস্ত ডকুমেন্টস গুলিকে রেডি করে রাখতে হবে  যেমন : এক কপি ছবি, শিক্ষাগত যোগ্যতা, কাস্ট সার্টিফিকেট, ইত্যাদি সেগুলিকে সেলফ অ্যাটেস্টেড সহ স্ক্যান করে নিতে হবে।
  • এরপর জেটি গুরুত্বপূর্ণ বিষয় আপনাদের একটি বৈধ ইমেইল আইডি এবং মোবাইল ফোন নাম্বার থাকতে হবে কারণ বিস্তারিত জব নোটিফিকেশন এবং আপডেটগুলি আপনাদের ইমেইল আইডি এবং মোবাইল ফোন নাম্বারে এর মাধ্যমে জনিয়ে দেওয়া হবে।

Important dates

Start Date of Apply Online:-24-05-2024
Last date of Apply Online:- 24-06-2024

Important links

নোটিফিকেশন ডাউনলোড করুন:-Click Here
আবেদন করুন:-Click Here
অফিসিয়াল ওয়েবসাইট:-bankura.dcourts.gov.in