Find My Device মোবাইল ফোন চুরি অথবা হারিয়ে গেলে কী করবেন

Bongsrnews

বর্তমান যুগে মোবাইল আমাদের কাছে একটি সবথেকে জনপ্রিয় ডিভাইস তাই আমরা অনেকেই মোবাইল ব্যবহার করে থাকি কিন্তু আপনাদের মনে অনেক সময় খেয়াল আসতে পারে যে আমার মোবাইল ফোনটা যদি কোন কারনে হারিয়ে যায় বা চুরি হয়ে যায় সে ক্ষেত্রে কিভাবে মোবাইল ফোনটিকে ট্র্যাক করতে পারেন। এ নিয়ে বিস্তারিত তথ্য আলোচনা করব । বন্ধুরা তো অনেকেই আছেন যাদের মোবাইল ফোন হারিয়ে যায় বা কোন কারণে কোথাও যদি আপনি ফেলে আছেন সেক্ষেত্রে বিশেষ কিছু করনীয় আছে যেগুলি আপনি এপ্লাই করলে হয়তো আপনার মোবাইল ফোনটিকে খুজে পেতে পারেন বা লোকেশন ট্র্যাক করে ধরতে পারেন। 

এটি একটি খুবই সহজ সেটিংস যেটিকে আপনাদেরকে আপনার মোবাইল ফোনের আগে থেকে সেট করে রাখতে হবে। কিভাবে আপনার মোবাইল ফোনে এই অপশন সেট করবেন। প্রথমত যদি করতে হবে আপনাদেরকে google প্লে স্টোরে গিয়ে ফাইন্ড মাইন্ড ডিভাইস application install করে নেবেন। এরপরও সেখানে আপনার জিমেইল আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করে নেবেন। এবং আপনাকে মেনশন করতে হবে যখন আপনার মোবাইল ফোনটি কোন টেক্সট এসএমএস বা কল অন্য নাম্বারে যদি আপনি কানেক্ট করতে চান বা নোটিফিকেশন জারি করতে চান সে ক্ষেত্রে এখানে মোবাইল নাম্বার আপনি দিয়ে দিতে পারেন। এবং অন্য আপনার বাড়ির মোবাইল নাম্বার দেওয়াটা অত্যন্ত কর্তব্য কারণ আপনার মোবাইলে যে সিমটি রয়েছে মোবাইলসহ হারিয়ে গেলে আপনি বাড়ির নাম্বারে সমস্ত লোকেশনের ট্রাক এবং কল আপডেট পেয়ে যেতে পারবেন।

গুগল ফাইন্ড মাই ডিভাইস কি এবং কিভাবে কাজ করে? 

যদি আপনার মোবাইল ফোনটি কোন কারনে হারিয়ে যায় সেক্ষেত্রে আপনার কাছে যদি কোন অপশন না থাকে মোবাইল তোকে খুঁজে বার করা সে ক্ষেত্রে গুগলের ফাইন্ড মাই ডিভাইস অপশনটি ব্যবহার করতে পারেন। ফাইন্ড মাই ডিভাইস একটি জনপ্রিয় গুগলের প্রোডাক্ট যেখানে আপনারা যে কোন মোবাইল ফোন কে লোকেশন ট্র্যাক করতে পারবেন এবং হারিয়ে যাওয়া থেকে রক্ষা করতে পারবেন। 
প্রথমত গুগল প্লে স্টোর থেকে ফাইন্ড মাই ডিভাইস এপ্লিকেশনটিকে আপনাকে ইন্সটল করে নিতে হবে এবং যাবতীয় তথ্য এখানে ফিলাপ করে প্রধানত আপনাকে google gmail অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করে নিতে হবে। ধরুন আপনার একটি মোবাইল ফোন যেটি হারিয়ে গেছে এবং আপনার মোবাইল ফোনটিতে জিমেইল আইডি এবং পাসওয়ার্ড দিয়ে গুগল একাউন্টে লগইন করা রয়েছে আপনাকে যেটি করতে হবে অন্য কোন একটি অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে ফাইল মাই ডিভাইস এপ্লিকেশন থেকে ইন্সটল করে জিমেইল আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করে আপনি চেক করতে পারবেন সমস্ত তথ্য। এবং আপনার মোবাইল ফোনের সিকিউরিটি বা সুরক্ষার জন্য আপনার মোবাইল ফোনের ছবি ভিডিও এবং সমস্ত তথ্য আপনি ডিলিটও পর্যন্ত করতে পারবেন এই ফাইন্ড মাই ডিভাইস এপ্লিকেশনটিকে ব্যবহার করে খুবই জনপ্রিয় একটি অ্যাপ্লিকেশন। আপনার মোবাইল ফোনের স্ক্রিন লক করতে পারবেন এবং পাসওয়ার্ড দিয়ে মোবাইলটিকে লক করতে পারবেন তো বিভিন্ন ফিচারস রয়েছে সেগুলি আপনি চেক পর্যন্ত করতে পারেন এর জন্য আপনাদেরকে google প্লে স্টোর ইন্সটল করে নিতে হবে।
  1. আপনি আপনার লোকেশন চেক করতে পারবেন
  2. আপনি আপনার মোবাইলে প্লে সাউন্ড বা রিংটোন  চালাতে পারবেন সে ক্ষেত্রে আপনার মোবাইল ফোনটি খুজতে সাহায্য হবে।
  3. সিকিউর ডিভাইস অপশনটি ব্যবহার করে আপনার মোবাইল ফোন থেকে ব্লক করতে পারবেন এবং পাসওয়ার্ড দিয়ে সম্পূর্ণভাবে সিকিউর করতে পারবেন। 
  4. আপনার মোবাইল ফোনের সমস্ত ডাটা কে ক্লিয়ার করতে পারবেন যেটা আমরা বলে থাকি রিস্টোর ফ্যাক্টরি। বা ইরাস অল ডাটা অপশন ব্যবহার করে আপনার মোবাইল ফোনের সমস্ত তথ্য কয়েক সেকেন্ডে ডিলিট করতে পারবেন। 

তাছাড়া আপনি যদি নিজে থেকে এই প্রসেস গুলো করতে না চান তাহলে আপনার মোবাইল ফোন কোথাও হারিয়ে গেলে বা চুরি হয়ে গেলে সে ক্ষেত্রে আপনাকে ফোন করে অপারেটর সার্ভিসে আপনার সিমটিকে লক করা অবশ্যই প্রয়োজনীয়। এবং নিকটস্থ থানায় যে স্থানে আপনার মোবাইল ফোনটি হারিয়েছে সেখানে একটি ডায়েরী করা বাধ্যতামূলক। আপনি যখন থানে ডাইরি করতে যাবেন সেক্ষেত্রে আপনার কাছে কিছু পার্সোনাল রিফর্মেশন অবশ্যই রাখতে হবে যেমন আইএমআই নাম্বার এবং সিম কার্ড এর বিবরণ ইত্যাদি। (alert-error)

Share This Article
Leave a comment