Jago Prokolpo – স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা কীভাবে আবেদন করবেন

WhatsApp Group Join Now
Instagram Profile Join Now
Telegram Channel Join Now
রাজ্য সরকারের তরফ থেকে একটি নতুন প্রকল্পের ঘোষণা জারি করা হয়েছে যেখানে প্রত্যেক মহিলাকে দেওয়া হচ্ছে পাঁচ হাজার টাকা করে। এই প্রকল্পে আপনারা কিভাবে আবেদন করবেন বিস্তারিত তথ্য আলোচনা করব। এবং কি কি ডকুমেন্ট আপনাদেরকে সাবমিট করতে হবে এই প্রকল্প আবেদন করার সময়। কারা কারা এই প্রকল্প এপ্লাই করতে পারবেন। পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে বিভিন্ন প্রকার প্রকল্প রয়েছে তার মধ্যে এটি একটি নতুন প্রকল্প যা পাঁচ হজার টাকা করে দেওয়া হবে এই মার্চ মাসে। 

প্যান কার্ডে আধার লিঙ্ক আছে কিনা জানবেন কিভাবে?

গ্রামীণ অর্থনীতির উন্নতির লক্ষ্যে রাজ্য সরকারের থেকে প্রায় দশ হাজার স্বনির্ভর গোষ্ঠী দলকে 5 হাজার কোটি টাকা দেওয়ার পরিকল্পনা করেছে এই জাগো প্রকল্পের মাধ্যমে। ২০১১ সালে স্বনির্ভর গোষ্ঠী দলের সংখ্যা ছিল প্রায় আট লাখ 72 হাজার বক্তা বর্তমানে প্রায় দশ লাখে পৌঁছে গেছে। স্বনির্ভর গোষ্ঠী গুলির মধ্যে যাদের ব্যাংক ক্রেডিট সুবিধা আছে তারা এই টাকা পেতে পারেন। 
এই প্রকল্প আবেদনের জন্য প্রথমত আপনাকে স্বনির্ভর গোষ্ঠীর আপনার নাম থাকতে হবে। এবং গোষ্ঠী কমপক্ষে এক বছর পুরনো হতে হবে ব্যাংকের স্ট্যাটাস আপনাকে দেখাতে হবে যে আপনি টাকা লেনদেন করেছেন কিনা বা লোন নিয়েছেন কিনা। স্বনির্ভর গোষ্ঠীতে যদি আপনি নাম লেখানো থাকে অথচ যদি কোন লোন না নিয়ে থাকেন তাহলে আপনি এই সুবিধা অংশগ্রহণ করতে পারবেন না। যাদের টার্ম লোন বা ক্যাশ ক্রেডিট লিমিট আছে তারা এই প্রকল্পের সুবিধা পারবেন। যদি কোন সেল্ফ হেল্প গ্রুপ পুরুষদের দ্বারা পরিচালিত হয় তাহলে আপনি এই প্রকল্পের সুবিধা পাবেন না।

কিভাবে আবেদন করবেন

অনলাইন অফলাইন দুটির মাধ্যমে আপনারা এপ্লাই করতে পারবেন এই প্রকল্পের জন্য। 
অনলাইনে এপ্লাই করার জন্য আপনাকে এই নাম্বারে মিস কল দিয়ে আবেদন করতে পারেন। 
বা জাগো লিখে এই নাম্বারে এসএমএস পাঠাতে পারেন। এরপর কিছুদিনের ভিতরে আপনার মোবাইলে ভেরিফিকেশন কল আসবে সেখানে আপনাদেরকে গোষ্টির যাবতীয় তথ্য প্রদান করতে হবে। 
  • অনলনে Apply করার জন্যে shgsewb.gov.in এই ওয়েবসাইট পোর্টালে আসতে হবে। এরপর আপনাকে রেজিস্ট্রেশন করতে হবে আপনার পার্সোনাল ডকুমেন্ট আপলোড করে OTP ভেরিফাই করে পরে গোষ্ঠীর সমস্ত তথ্য প্রদান করতে হবে।
  • এই প্রকল্পে আবেদনের জন্য ৭৭৭৩০০৩০০৩ নম্বরে মিসড কল দিতে হবে,অথবা SMS JAGO লিখে এপলাই করতে পারবেন । (alert-passed)